অপেক্ষা - হুমায়ূন আহমেদ

বইঃ অপেক্ষা

লেখকঃ হুমায়ূন আহমেদ

প্রকাশকালঃ১৯৯৭

অষ্টাদশ মুদ্রণঃ ২০১২

মূল্যঃ ৩০০ টাকা মাত্র।

রিভিউ লেখক ঃ মাসুম আহমেদ আদি

Pdf Link

 অপেক্ষা - হুমায়ূন আহমেদ




রিভিউঃ

ইমনের বয়স যখন ৫ বছর তিন মাস সেদিন ইমনের দাঁত পরে।দিনটা ওদের জন্য স্মরণীয়। একই দিনে ইমনের ছোটচাচা এম.এ পরীক্ষা না দেওয়ার সিদ্ধান্ত নেয়।ইমনের মা সুরাইয়া বেগম ইমনের বাবাকে ফোন করে ইমনের দাঁত পরার কথা বলেন।ইমনের ছোটচাচা ফিরোজের এম.এ পরীক্ষা না দেয়ার কথা বলেন।আরেকটা অনেক বড় খবর বলার ছিল।তার ভিতরে আরেকজন মানুষের অস্তিত্ব তিনি অনুভব করছেন।সেটা ইমনের বাবাকে সামনাসামনি বলতে চেয়েছিলেন।
কিন্তু ইমনের বাবা সেরাতে আর ফিরে আসেনি। তারপর থেকেই ইমনের মা সুরাইয়া বেগমের অপেক্ষা শুরু হয় তার স্বামীর জন্য। কিছুদিন পরেই ইমনের বোন হয়। ইমনের মা ওকে অপয়া মনে করে। অনাদরে বেড়ে উঠতে থাকে ওরা।
নিজেদের ভাড়াবাড়ি ছেড়ে সুরাইয়া বেগম ইমন এবং ওর বোন সুপ্রভাকে নিয়ে ভাইয়ের বাড়ি চলে যায়।ওখানে মামাতো দুই যমজ ভাই শোভন টোকন ও মামাতো বোন মিতুর সাথে ওরা বড় হতে থাকে।
ইমন এখন ভার্সিটি তে পড়ে। সুপ্রভা ৭ম শ্রেণীতে। ইমনের মা এখনও তার স্বামীর জন্য অপেক্ষা করেন।তার বিশ্বাস ইমনের বিয়ের রাতে তার বাবা ফিরে আসবে।
নিজস্ব মতামতঃ
মিতুর দুষ্টামিগুলা খুব মজার ছিল। আবার শোভনের বেয়াড়াপনাও আনন্দদায়ক। সব থেকে ভালো লেগেছে ছোটচাচাকে।আমার খালি বার বার মনে হচ্ছিল আমার যদি এমন একটা ছোটচাচা থাকত। যে সকল বিপদে আমাকে সাহস যোগাবে। কোনও কঠিন বিপদের সময় আমাকে বলবে " কিরে বেটা হার্ড নাট এতো অল্পতেই ভেঙ্গে পড়লে চলে?" ছোটচাচা একবার দেশের বাইরে থেকে ইমনকে চিঠি পাঠায়। সাথে ২০০ ডলার। চিঠিটা পড়ার সময় আমার চোখও আর্দ্র হয়েছিল।আপনাদেরও হবে।আরও কিছু কিছু যায়গায় হওয়ার সম্ভাবনা আছে।

No comments

Powered by Blogger.